শহীদদের প্রতি শি’র বিনম্র শ্রদ্ধা

4সাভার,বর্তমানকণ্ঠ ডটকম: সাভারে জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

শনিবার (১৫ অক্টোবর) সকাল ৯টায় জাতীয় স্মৃতিসৌধ প্রাঙ্গণে পৌঁছে মুক্তিযোদ্ধাদের স্মৃতির প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন তিনি।

এটাই ঢাকায় তার শেষ কর্মসূচি। সকাল ১০টায় শাহজালাল বিমানবন্দর থেকে তার ভারতের উদ্দেশে রওনা হওয়ার কথা রয়েছে।

শি শহীদ বেদীতে ফুল দেওয়ার পর স্মৃতিসৌধ প্রাঙ্গণে একটি গাছের চারা রোপন এবং পরিদর্শক বইয়ে স্বাক্ষর করেন।

স্মৃতিসৌধে চীনের প্রেসিডেন্টকে স্বাগত জানান গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন ও মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

শি’র বাংলাদেশ সফরে উপকূলীয় দুর্যোগ ব‌্যবস্থাপনা, কর্ণফুলী টানেল নির্মাণসহ অবকাঠামো উন্নয়ন এবং সহযোগিতার বিভিন্ন ক্ষেত্রে ২৭টি চুক্তি ও সমঝোতা স্মারকে সই করেছে বাংলাদেশ ও চীন।

এর মধ‌্যে ১২টি ঋণ ও বাণিজ‌্য চুক্তি এবং বাকিগুলো বিভিন্ন ক্ষেত্রে দুই দেশের মধ‌্যে সহযোগিতার সমঝোতা স্মারক।

শুক্রবার (১৪ অক্টোবর) সকাল ১১টা ৪০ মিনিটে ঢাকায় পৌঁছান শি জিনপিং। হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে রাষ্ট্রপতি আবদুল হামিদ চীনের প্রেসিডেন্টকে স্বাগত জানান। এছাড়া উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রীসহ মন্ত্রিসভার বেশ কয়েকজন সদস্য।

বিকেলে স্পিকার শিরীন শারমিন চৌধুরী ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া হোটেলে গিয়ে চীনা প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করেন।

সন্ধ‌্যায় বঙ্গভবনে দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হন দুই রাষ্ট্রপ্রধান মো. আবদুল হামিদ ও শি জিনপিং। সফররত প্রেসিডেন্টের সম্মানে নৈশভোজ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেন বাংলাদেশের রাষ্ট্রপতি।

স্মৃতিসৌধ থেকেই বিমানবন্দরের উদ্দেশে রওনা হবেন চীনের প্রেসিডেন্ট। বিমানবন্দরে তাকে বিদায় জানাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *