আইএস সন্দেহে মালয়েশিয়ায় ২ বাংলাদেশি আটক

নিউজ ডেস্ক,বর্তমানকণ্ঠ ডটকম: ইসলামিক স্টেটে (আইএস) সম্পৃক্ত থাকার সন্দেহে ২ জন বাংলাদেশিকে আটক করেছে মালয়েশিয়া পুলিশ। দেশটির সংবাদপত্র নিউ স্ট্রেইটস টাইমস জানায়, বৃহস্পতিবার রাজধানী কুয়ালালামপুর থেকে তাদের আটক করা হয়।

তবে দুই বাংলাদেশির নাম প্রকাশ করা হয়নি। তারা সেখানে বিক্রয়কর্মী হিসেবে কাজ করছিলেন। এসময় ফিলিপা্ইনের আরও এক নাগরিককে আটক করা হয়।

মালয়েশীয় পুলিশ কর্মকর্তাদের ধারণা, বাংলাদেশি ওই দুই বিক্রয়কর্মী এই ফিলিপাইনোর প্ররোচনায় পড়ে আইএসে ভিড়তে উৎসাহী হন। তারা আরও সন্দেহ করছেন যে, বাংলাদেশে আইএস সমর্থকদের সঙ্গে আটক দুই বাংলাদেশির যোগাযোগ ছিল।

বাংলাদেশে আইএসের কোনো সাংগঠনিক তৎপরতার কথা সরকারের পক্ষ থেকে নাকচ করা হচ্ছে। তবে দেশীয় জঙ্গি গোষ্ঠীর কোনো কোনোটি মধ‌্যপ্রাচ‌্যভিত্তিক দলটির সমর্থক বলে গোয়েন্দা কর্মকর্তারা বলছেন।

ঢাকায় গত বছর গুলশান হামলায় জড়িত নিবরাজ ইসলাম মালয়েশিয়ায় পড়তেন এক সময়। এছাড়া মালয়েশিয়ায় গিয়ে বাংলাদেশিদের জঙ্গি কার্যক্রমে প্ররোচিত হওয়ার ঘটনাও প্রকাশ হয়েছে এর আগে।

আইএস সম্পৃক্ততার সন্দেহে ২০১৩ থেকে এই পর্যন্ত আড়াইশর বেশি ব‌্যক্তি আটক হয়েছেন দক্ষিণ-পূর্ব এশিয়ার মুসলিম প্রধান এই দেশটিতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *