সার্চ কমিটির প্রধান মাহমুদ হোসেন

নিজস্ব প্রতিবেদক,বর্তমানকণ্ঠ ডটকম: নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনে সার্চ কমিটির প্রধান হিসেবে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নাম ঘোষণা করা হয়েছে। এছাড়া সদস্য হিসেবে হাইকোর্ট বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের নাম দিয়েছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা।
বিচারপতি ওবায়দুল হাসান আন্তর্জাতিক মানবতাবিরোধী অপরাধ ট্রাইব্যুনাল-২ এর চেয়ারম্যান ছিলেন।

বুধবার (২৫ জানুয়ারি) প্রধান বিচারপতির সঙ্গে আইনমন্ত্রী আনিসুল হকের বৈঠকের পর সুপ্রিম কোর্টের একটি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

এর আগে বুধবার  রাষ্ট্রপতির কার্যালয় থেকে ৬ জনকে সার্চ কমিটির সদস্য প্রস্তাব করে মন্ত্রিপরিষদ বিভাগে চিঠি পাঠানো হয়।  চিঠিতে কমিটির প্রধান হিসেবে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের একজন বিচারপতি, সদস্য হিসেবে হাইকোর্ট বিভাগের একজন বিচারপতি, পিএসসি চেয়ারম্যান মোহাম্মদ সাদিক, অডিট জেনারেল মাসুদ আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সৈয়দ মঞ্জুরুল ইসলাম ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রোভিসি শিরিন আকতারকে  প্রস্তাব করা হয়।

রাষ্ট্রপতির কার্যালয় থেকে এই চিঠি পাওয়ার পর সার সংক্ষেপ তৈরি করে তা প্রধানমন্ত্রীর কাছে পাঠিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।  ৬ সদস্যের সার্চ কমিটি গঠন সংক্রান্ত চিঠি মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানোর খবর রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

এ বিষয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বলেন, রাষ্ট্রপতির কাছ থেকে প্রস্তাব পেয়েছি। সার্চ কমিটি গঠনে প্রধানমন্ত্রীর কাছে সারসংক্ষেপ পাঠিয়েছি। প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির অনুমোদন পাওয়ার পর আমরা আদেশ জারি করব। গতবারের মতো এবারও সার্চ কমিটি গঠনের পর এর সাচিবিক দায়িত্ব পালন করবে মন্ত্রিপরিষদ বিভাগ।

bangla

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *