অস্ট্রেলিয়ায় ঘুমের ওষুধ খেয়ে এক বাংলাদেশীর আত্মহত্যা

ক্যানবেরা,বর্তমানকণ্ঠ ডটকম: অস্ট্রেলিয়ার শরণার্থী শিবিরে আশ্রিত এক বাংলাদেশী যুবক আত্মহত্যা করেছে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম। রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, রাকিব নামেন ২৬ বছরের এক বাংলাদেশী ঘুমের ওষুধ খেয়ে আত্মহত্যা করেছেন।

রয়টার্স তাদের প্রতিবেদনে খবরটির উৎস হিসেবে শরণার্থীদের অধিকার নিয়ে কর্মরত একটি সংগঠনের কথা উল্লেখ করেছে। এ ছাড়া এ বিষয়ে অস্ট্রেলিয়া কর্তৃপক্ষ কোনো বক্তব্য দিতে অস্বীকার করেছে বলেও জানানো হয়েছে ওই প্রতিবেদনে। এ ছাড়া এ বিষয়ে নাউরু কর্তৃপক্ষেরও কোনো বক্তব্য পাওয়া যায়নি।

রাকিবকে নিয়ে কয়েক সপ্তাহের মধ্যে নাউরুতে আশ্রিতদের মধ্যে এটি দ্বিতীয় মৃত্যুর ঘটনা ঘটল। এর আগে ৩ মে নাউরুর আশ্রয়শিবিরে বিক্ষোভের অংশ হিসেবে গায়ে আগুন দিয়ে আত্মহত্যা করে ২৩ বছর বয়সী এক ইরানি যুবক। এর কয়েক সপ্তাহ আগে ২১ বছরের এক সোমালি নারী গায়ে আগুন দেয়। এতে ওই নারী প্রাণে বেঁচে গেলেও এখনো তাঁর অবস্থা আশঙ্কাজনক।

আর রাকিবের বিষয়ে অস্ট্রেলিয়ার অভিবাসন ও সীমান্তরক্ষা বিভাগের এক বিবৃতিতে বলা হয়েছে, বুকে ব্যথা নিয়ে গত ৯ মে নাউরুর হাসপাতালে ভর্তি হয়েছিলেন ওই ব্যক্তি। হাসপাতালে তার চিকিৎসা চলছিল। কিন্তু কয়েক দফা কার্ডিয়াক অ্যারেস্টের পর আজ সকালে তিনি মারা যান।

এদিকে পর পর দুটি মৃত্যুর পর নাউরুর বিভিন্ন আশ্রয়শিবিরে প্রতিবাদ জানিয়েছে অভিবাসন প্রত্যাশীরা। গত কয়েকদিনে বেশ কয়েক দফায় বিক্ষোভ দেখায় এ শরণার্থীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *