নিউইয়র্কে প্রথমবারের মত হুমায়ুন মেলা

নিউজ ডেস্ক,বর্তমানকণ্ঠ ডটকম : বিশিষ্ট লেখক, নাট্যকার, চলচ্চিত্রকার হুমায়ুন আহমেদের স্মরণে নিউইয়র্কে দিনব্যাপী হুমায়ুন মেলা অনুষ্ঠিত হয়েছে। হুমায়ুন আহমেদের প্রিয় এই শহরে প্রথমবারের মত এ মেলা অনুষ্ঠিত হলো। হুমায়ুনের স্মৃতি বিজড়িত দিন স্মরণের পাশাপাশি নিউইয়র্কে প্রতিবছর হুমায়ুন মেলার স্বপ্ন দেখেন হুমায়ুন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওন।

রোববার (১৪ মে) জ্যাকসন হাইটসের বেলাজিনো পার্কিং লটে আয়োজিত হুমায়ুন মেলায় প্রদর্শনী করা হয় তার লেখা জনপ্রিয় সব বইয়ের। ফিতা কেটে বেলুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন হুমায়ুন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওন। এসময় তার পাশে ছিল বড় ছেলে নিষাদ হুমায়ুন।

বেশকয়েক দফা বৃষ্টি ঝরলেও অনুষ্ঠানের সময় ঝলমলে আকাশ যেন হেসে ওঠে হুমায়ুন মেলার জন্যই। দর্শক হৃদয়ে অম্লান হয়ে থাকবে হুমায়ুন এমটাই আশা শাওনের।

হুমায়ুন পত্নী মেহের আফরোজ শাওন বলেন, ‘প্রথমবারের মত আয়োজিত হচ্ছে হুমায়ুন মেলা। এবং আমি নিশ্চিত আপনারা এখানে যারা আছেন তাদের সবারই হৃদয়ে অনেক আপন মানুষ হুমায়ুন আহমেদ।’

সর্বস্তরের মানুষের হৃদয়ে জায়গা করে নিয়েছে হুমায়ুন আহমেদের লেখা। তার সাহিত্য মধ্যবিত্ত সমাজের চিত্রকে তুলে এনে বাংলা সাহিত্যে নতুন মাত্রা দিয়েছে বলে সেমিনারে মন্তব্য করেন অধ্যাপক মঞ্জুরুল ইসলাম। পাশাপাশি হুমায়ুন সাহিত্য ইংরেজিতে অনুবাদের উপর গুরুত্বারোপ করেন তিনি।

অধ্যাপক সৈয়দ মঞ্জুরুল ইসলাম বলেন, ‘আমি নিশ্চিত হুমায়ুন আহমেদের সাহিত্য যদি ইংরেজিতে অনুদিত হয় তাহলে এই মেলার পরিসর আরো বেড়ে যাবে।’

মেলা মঞ্চে হুমায়ুনের লেখা জনপ্রিয় গানগুলো পরিবেশন করেন কন্ঠ শিল্পী দিলরুবা খান, সেলিম চৌধুরি, রিজিয়া পারভিন, চন্দনা মজুমদারসহ আরও অনেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *