এক হাতে বাঁশের বাঁশরী, আরেক হাতে রণতূর্য নিয়ে ধুমকেতুর মতোই বাংলা সাহিত্যে আবির্ভাব হয়েছিলেন কবি নজরুল

নিজস্ব প্রতিনিধি, বর্তমানকন্ঠ ডটকম, সৌদিআরব : সাম্য, দ্রোহ আর প্রেমের কবি, বাংলা সাহিত্যের অন্যতম প্রাণ পুরুষ জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৮ তম জন্ম জয়ন্তী উদযাপন করেছে জয় বাংলা সাংস্কৃতিক জোট, সৌদি আরব। কাজী নজরুল ইসলাম বাঙ্গালি মনীষার এক মহত্তম বিকাশ। বাঙালির সৃষ্টিশীলতার এক তুঙ্গীয় নিদর্শন। এক হাতে বাঁশের বাঁশরী, আরেক হাতে রণতূর্য নিয়ে ধুমকেতুর মতোই বাংলা সাহিত্যে আবির্ভাব হয়েছিলেন কবি নজরুল।রিয়াদের একটি কমিউনিটি সেন্টারে আয়োজিত কবির জন্মজয়ন্তী অনুষ্ঠানে আলোচকরা বলেন, সাহিত্য ও সঙ্গীতের প্রায় সর্বক্ষেত্রে তাঁর ছিল দৃপ্ত পদাচারণা। নজরুল তাঁর বহুমাত্রিক প্রতিভার স্পর্শে বাংলা সাহিত্য-সঙ্গীতে যুক্ত করেছেন যুগ-মাত্রা। তিনি একাধারে কবি, সাংবাদিক, সাহিত্যিক, গীতিকার, সুরকার, শিল্পী, অভিনেতা, এবং পরিচালক। সাহিত্য সংস্কৃতির প্রতিটি ধারায় তিনি ছিলেন সমুজ্জল।

আমির হোসেন টারজেনের সভাপতিত্বে এবং নিজাম উদ্দিন ঝন্টুর উপস্হাপনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, রিয়াদ আওয়ামী পরিষদের যুগ্ন-সাধারণ সম্পাদক এসকান্দার আলী খান । মূল আলোচক ছিলেন, নজরুল প্রেমী কবি শাহজাহান চঞ্চল ও সাংবাদিক অহিদুল ইসলাম । বিশেষ অতিথি ছিলেন, বাংলাদেশ মুক্তিযুদ্ধ প্রজন্মলীগের সহ-সম্পাদক মোস্তফা কামাল ।

অতিথি ছিলেন, শ্রমিক নেতা আলমগীর মন্ডল, ঢাকা মেডিকেল সেন্টারের ব্যবস্হাপনা পরিচালক আব্দুল্লাহ আল মামুন, সাংবাদিক সাগর চৌধুরী, যুবলীগ নেতা আব্দুল আজিজ, স্বেচ্ছাসেবকলীগ নেতা মনিরুল ইসলাম, পাঠক সংবাদ সম্পাদকীয় প্রধান হাজী ইকবাল হোসেন, ব্লগার ফারুকীসহ আরো অনেকে ।

বিভিন্ন শ্রেনী পেশার কর্মব্যস্ত শত শত প্রবাসীর অংশগ্রহনে মূখরিত নজরুল জন্মজয়ন্তী অনুষ্ঠানে নজরুলের কাউয়ালী পরিবেশন করেন সংস্কৃতিসেবী অহিদুল ইসলাম, নজরুল সঙ্গীত পরিবেশনায় ছিলেন, বাবুল চৌধুরী, মনিরুল ইসলাম ও রফিক মন্ডল ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *