‘Bangladesh Marching Forward: A Collection of Articles and Speeches’ গ্রন্থের প্রকাশনা উৎসব

দেওয়ান আব্দুল বাসেত : জাতি সংঘে বাংলাদেশ স্হায়ী মিশনের সাবেক স্হায়ী প্রতিনিধি ড. এ. কে আবদুল মোমেন প্রণীত ‘Bangladesh Marching Forward: A Collection of Articles and Speeches’ গ্রন্থের প্রকাশনা উৎসব বাংলা একাডেমীর আবদুল করীম সাহিত্য বিশারদ অডিটোরিয়ামে আয়োজন করেন এনআরবি’র প্রকাশক চৌধুরী শামীম।এ উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্পীকার ড. শিরীণ শারমিন চৌধুরী এমপি, বাংলাদেশ জাতীয় সংসদ।

বিশেষ অতিথি ও সম্মানিত বক্তা হিসাবে উপস্থিত ছিলেন জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান, মাননীয় প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম, বাংলা একাডেমীর মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান, ‘ডেইলী এশিয়ান এইজ’ সম্পাদক সেলিম সামাদ, মোহাম্মদ এ. আরাফাত, নির্বাহী পরিচালক, ‘সুচিন্তা ফাউন্ডেশন’।

ড. মোমেন কর্তৃক ১০০% ইংরেজীতে লেখা গ্রন্থটির প্রথম প্রকাশক ‘মরুপলাশ’ ইন্টান্যাশনাল বেঙ্গলি জার্ণালের প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক ছড়াকার দেওয়ান আবদুল বাসেত আমন্ত্রিত অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

গ্রন্থটির উপর সূচনা বক্তব্যে লেখক ড. মোমেন গ্রন্থ প্রকাশে মিঠেল-কড়া নেপথ্য বিস্তারিত তুলে ধরেন। গ্রন্থটির জন্য দীর্ঘকাল ধরে কঠোর পরিশ্রমে তথ্য-উপাত্ত সংগ্রহ করে ‘মরুপলাশ’ এ ধারাবাহিক প্রকাশ শেষে যে গ্রন্থটি প্রথম প্রকাশিত হয় ‘Collection of Articles and Speeches’ নামে, যার প্রকাশক ‘মরুপলাশ’ প্রকাশন। তার প্রকাশ শুরু হয়েছে মধ্যপ্রাচ্য হতেই। তারই ধারাবাহিক সংশোধিত ২য় সংস্করণ ‘Bangladesh Marching Forward: A Collection of Articles and Speeches’ প্রকাশক এনআরবি প্রকাশন। তিনি অনুষ্ঠানে এ গ্রন্থ প্রকাশনায় ইহার পূরো কৃতিত্ব স্বীকার করে ধন্যবাদ জ্ঞাপন করেন ছড়াকার ও ‘মরুপলাশ’ সম্পাদক দেওয়ান আবদুল বাসেতের প্রতি।

সেই ভাবগম্ভীর অনুষ্ঠানের মঞ্চে ডেকে নিয়ে দেওয়ান বাসেতকে পরিচয় করিয়ে দিয়ে তিনি (ড.মোমেন) সম্মানিত করে উদার মনের পরিচয় দেন। মাননীয় প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমামও ড. মোমেনের সূচনা বক্তব্যের রেশ টেনে দেওয়ানকে কোড করে গ্রন্থটি প্রকাশনায় আন্তরিক প্রশংসা ও শুভেচ্ছা জানান।

এ গ্রন্থটিতে ‘এনআরবি প্রকাশন বইটির প্রথম প্রকাশক হিসেবে দাবী করলেও। গ্রন্থ-প্রণেতা ড. মোমেন তার সূচনা বক্তব্যে এবং দাওয়াত পত্রেও উল্লেখ করেন মি. শামীম বইটির ‘রিপ্রিন্ট’ করেছেন- ‘The person who deserves credits is Dewan Abdul Baset, publisher of ‘Marupalash’ who routinely collected them and M. E. Chowdhury Shamim who re-printed them in this book format.’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *