প্রবাসী বাংলাদেশিদের জন্য সাধারণ ক্ষমার মেয়াদ আরও একমাস বাড়িয়েছে রাজকীয় সৌদি সরকার

নিজস্ব প্রতিনিধি, বর্তমানকন্ঠ ডটকম, সৌদি আরব : প্রবাসী বাংলাদেশিদের জন্য সাধারণ ক্ষমার মেয়াদ আরও একমাস সময় বাড়িয়েছে রাজকীয় সৌদি সরকার। রিয়াদে বাংলাদেশ দূতাবাস এ তথ্য জানায় ।

দূতাবাসের কাউন্সেলর এবং কার্য্যলয় প্রধান ড. ফরিদ উদ্দিন আহমদের বরাত দিয়ে প্রেস উইং কর্মকর্তা ফখরুল ইসলাম জানান, রাজকীয় সৌদি আরব সরকার প্রবাসী বাংলাদেশিদের জন্য সাধারণ ক্ষমার মেয়াদ ১৬ সেপ্টেম্বর থেকে ১৫ অক্টোবর পর্যন্ত ৩০ দিন বৃদ্ধি করেছেন। বৈধ ইকামা ছাড়া বসবাসরত যে সকল বাংলাদেশি ইতিপূর্বে ঘোষিত সাধারণ ক্ষমার আওতায় ট্রাভেল পারমিট গ্রহণ করেননি, তাদেরকে এ সুযোগ কাজে লাগানোর জন্য অনুরোধ জানানো হয়।

যাদের বৈধ পাসপোর্ট আছে, তাদেরকে সরাসরি জাওয়াজাত (ইমিগ্রেশন) থেকে এক্সিট (খুরুজ নেহাই) সিল লাগিয়ে বিনা জেল জরিমানায় সৌদি আরব ত্যাগ করার সুযোগ কাজে লাগাতে পারেন। আর যাদের বৈধ পাসপোর্ট নেই, তাদেরকে বাংলাদেশ দূতাবাস থেকে ট্রাভেল পারমিট গ্রহণ করে জাওয়াজাত (ইমিগ্রেশন) থেকে এক্সিট (খুরুজ নেহাই) সিল লাগিয়ে বিনা জরিমানায় সৌদি আরব ত্যাগ করার সুযোগ কাজে লাগানোর জন্য অনুরোধ করা হচ্ছে।

সাধারণ ক্ষমার আওতায় যারা ইতিপূর্বে ট্রাভেল পারমিট গ্রহণ করেছিলেন, কিন্তু সৌদি আরব ত্যাগ করেননি, ট্রাভেল পারমিটের মেয়াদ থাকলে তারাও জাওয়াজাত (ইমিগ্রেশন) থেকে এক্সিট (খুরুজ নেহাই) সিল লাগিয়ে বিনা জরিমানায় সৌদি আরব ত্যাগ করতে পারবেন।

যারা ইতিপূর্বে ট্রাভেল পারমিট গ্রহণ করে জাওয়াজাত (ইমিগ্রেশন) থেকে এক্সিট সিল লাগিয়েছিলেন, কিন্তু ফ্লাইট সিডিউল না পাওয়ায় অথবা অন্য কোনো কারণে সৌদি আরব ত্যাগ করতে পারেননি, ট্রাভেল পারমিটের মেয়াদ থাকলে তারাও বিনা জরিমানায় সৌদি আরব ত্যাগ করতে পারবেন। ট্রাভেল পারমিটের মেয়াদ না থাকলে পুনরায় ট্রাভেল পারমিট গ্রহণ করে এ সুযোগ কাজে লাগানো যাবে।

প্রবাসী বাংলাদেশিদের এ সুযোগ কাজে লাগানোর জন্য অনুরোধ করেছে বাংলাদেশ দূতাবাস।

এর আগে দুই দফায় ৪ মাস এই সুযোগ দেওয়া হয়েছিল । ঐ সুযোগে অর্ধলক্ষাধিক বাংলাদেশি সহ প্রায় ৬ লাখ বিদেশি অবৈধ শ্রমিক সৌদি আরব ত্যাগ করেছিল । নিজ দেশে ফেরত গিয়ে পুণরায় বৈধভাবে সৌদি আরব প্রবেশের সুবিধাও পেয়েছেন অনেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *