সৌদি আরবের প্রবাসীরা এমআরপি পাসর্পোট রিইস্যু করতে পারবেন সৌদি পোষ্টের মাধ্যমে

নিজস্ব প্রতিনিধি, বর্তমানকন্ঠ ডটকম, সৌদি আরব : সৌদিআরবে অবস্হানরত প্রবাসী বাংলাদেশিরা মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) পুনরায় নবায়নের জন্য রিয়াদে অবস্থিত ‘সৌদি পোষ্ট’-এ পুরাতন পাসর্পোটের ফটোকপি এবং আকামা কপি জমা দিয়ে এবং পুরাতন পাসর্পোট প্রর্দশনপূর্বক কম সময়ের মধ্যে নতুন এমআরপি সংগ্রহ করতে পারবে। ১ অক্টোবর থেকে এ কার্যক্রম শুরু হবে। এর ফলে সময় ও কর্মঘণ্টা যেমনি সাশ্রয় হবে তেমনি বাঁচবে ভ্রমণ ব্যয়। আপাতত রিয়াদে অবস্থিত ‘সৌদি পোষ্ট’-এর ১৭ টি শাখায় এ কার্যক্রম চলবে, পর্যায়ক্রমে তা সারাদেশে বৃদ্ধি করা হবে।

প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের অংশ হিসেবে এবং প্রবাসী বাংলাদেশিদের সহজে সেবাদান নিশ্চিতকল্পে বাংলাদেশ দূতাবাস এ কার্যক্রম শুরু করছে। আগামী ১ অক্টোবর থেকে বাধ্যতামূলকভাবে সৌদি পোষ্টের শাখাসমূহে মেশিন রিডেবল পাসপোর্ট পুনরায় নবায়নের জন্য আবেদন জমা দিতে হবে। ৩০ সেপ্টেম্বরের পর দূতাবাসে এমআরপি রিইস্যু’র কোন আবেদন জমা নেয়া হবেনা।

এমআরপি নবায়নের জন্য দূতাবাসে আগত ব্যক্তিকে কমপক্ষে এক কর্ম দিবস ছুটি নিতে হয় এবং ছুটি না পেলে বাধ্য হয়ে একদিনের বেতন কর্তন শর্তে দূতাবাসে আসতে হতো। একই ভাবে পাসপোর্ট সংগ্রহের জন্য আরেকদিন আসলে মোট খরচ হয় তার দ্বিগুণ বা আরও বেশি। অথচ সৌদি পোষ্টের মাধ্যমে এই সেবা নিতে রিয়াদ শহরের ভিতরে হলে দূতাবাসের নির্ধারিত ফি ১২৫ রিয়ালের অতিরিক্ত সৌদি পোষ্টের সার্ভিস র্চাজ মাত্র ৪০ রিয়াল এবং রিয়াদ ব্যতীত অন্য যেকোনো শহরের জন্য ৮০ রিয়াল সৌদি পোস্টের অফিসে জমা দিতে হবে।

২০ সেপ্টেম্বর বুধবার দূতাবাসে সাংবাদিকদের সাথে মতবিনিময় করেন, রাষ্ট্রদূত গোলাম মসীহ, এসময় আরো উপস্হিত ছিলেন, মিশন উপ-প্রধান ড. মোহাঃ নজরুল ইসলাম, কাইন্সেলর ও কার্য্যালয় প্রধান ড. ফরিদ উদ্দিন আহমদ, কাজী নুরুল ইসলাম, প্রেস উইং কর্মকর্তা ফখরুল ইসলামসহ আরো অনেকে ।

এমআরপি পুনরায় নবায়নের জন্য যেসব সহায়ক ডকুমেন্টস লাগবে

মেয়াদ উত্তীর্ণ মূল পাসপোর্ট এবং তার একটি ফটোকপি (মূল পাসপোর্ট শুধু মাত্র প্রদর্শন করতে হবে তা জমা নেয়া হবে না। পুরণকৃত রিইস্যু ফরম। মূল ইকামা এবং ইকামার ফটোকপি (মূল ইকামা শুধু মাত্র প্রদর্শন করতে হবে তা জমা নেয়া হবে না)। দূতাবাসের ওয়েবসাইটে (www.bangladeshembassy.org.sa)এ সংক্রান্ত বিস্তারিত তথ্য দেয়া আছে।

সৌদি পোষ্ট তাদের নির্দিষ্ট বুথের মাধ্যমে গ্রাহকের কাছ থেকে পুরণকৃত রিইস্যু ফরম ও আনুষঙ্গিক কাগজপত্র সংগ্রহ করে দূতাবাসে জমা দিবে এবং নতুন পাসপোর্ট তৈরি হওয়ার পর দূতাবাস সেটি হস্তান্তর করলে সৌদি পোষ্ট তা গ্রাহককে একই বুথের মাধ্যমে ফেরত প্রদান করবে।

সৌদি পোষ্ট সংগৃহীত রিইস্যুর আবেদন পত্রটি দূতাবাসে হস্তান্তরের সাথে সাথেই একটি এসএমএস করবে এবং পাসপোর্ট বিতরণের জন্য প্রস্তুত হওয়া মাত্রই পাসপোর্ট সংগ্রহের অনুরোধ জানিয়ে আরেকটি এসএমএস করবে। জমাদান থেকে শুরু করে পাসপোর্ট প্রাপ্তি পর্যন্ত সময় লাগবে ২০/২৫ দিন। এছাড়া যেকোনো সময় সৌদি পোষ্টের ওয়েবসাইট sp.com.sa -এ গিয়ে আবেদনটি কোন অবস্থায় রয়েছে তা জানা সম্ভব হবে।

বর্তমানে প্রতিদিন দূতাবাসে গড়ে প্রায় ৬০০ লোক সেবা গ্রহণ করতে আসেন তারমধ্যে প্রায় ৩০০-৩৫০ জন সেবা গ্রহীতাই আসেন এমআরপি পুনরায় নবায়নের জন্য। উল্লেখ্য ২০১৪-২০১৫ সালের মধ্যে দূতাবাস প্রায় চার লাখ এমআরপি নবায়ন করেছিল। এই উল্লেখযোগ্য সংখ্যক পাসপোর্ট গ্রহীতার অধিকাংশই পুনরায় নবায়নের জন্য ২০১৮ সাল নাগাদ দূতাবাসে আসা শুরু করলে প্রতিদিন দূতাবাসে সেবা গ্রহীতার সংখ্যা প্রায় দেড় থেকে দুই হাজার হওয়ার সম্ভাবনা রয়েছে।তাই, এত বিশাল সংখ্যক লোক সমাগমের ফলে সেবা পেতে বিলম্ব থেকে সময় বাঁচাতে এই প্রক্রিয়াই সহজ এবং দ্রুততম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *