জেদ্দা কনস্যুলেটে মুজিবনগর দিবস পালিত


বাহার উদ্দিন বকুল, বর্তমানকন্ঠ ডটকম, জেদ্দা, সৌদি আরব: জেদ্দা কনস্যুলেটে যথাযোগ্য মর্যাদায় পালন করে ঐতিহাসিক মুজিবনগর দিবস।
এ উপলক্ষে কনস্যুলেট প্রাঙ্গনে এক আলোচনা সভার আয়োজন করা হয়। উক্ত আলোচনা সভায় সভাপতিত্ব করেন কনসাল জেনারেল এফ এম, বোরহান উদ্দিন। কনসাল কে এম সালাহ উদ্দিন এর পরিচালনায় অনুষ্ঠিত সভার শুরুতে ছিল পবিত্র কুরআন থেকে তেলাওয়াত। রাষ্ট্রপতি, ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করে শোনান যথাক্রমে মোহাম্মদ আমানুল হক, মহাপরিচালক, পররাষ্ট্র মন্ত্রণালয় এবং ওআইসি কর্মকর্তা সালাহ উদ্দিন মাহমুদ। এসময় আরও ছিলেন, শ্রম কাউন্সেলর মোহাম্মদ আমিনুল ইসলাম, প্রথম সচিব মুহাম্মদ কামরুজ্জামান, ভাইস কনসাল মোস্তফা জামিল, বিমান বাংলাদেশ জেদ্দা রিজিউনাল ম্যানেজার আলী ওসমান নূরসহ কনস্যুলেটের সকল কর্মকর্তা, কর্মচারী, জেদ্দা বাংলাদেশী কমিউনিটির বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ, অংশগ্রহণ করেন।

আলোচনা সভায় কনসাল জেনারেল বক্তব্যে শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা ও ভালোবাসা নিবেদন করেন। জাতীয় চার নেতার আত্মত্যাগ ও দেশপ্রেমের কথা উল্লেখ করে বলেন তাঁদের অবদানের কথা জাতি চিরদিন শ্রদ্ধাভরে স্মরণ করবে। বাংলাদেশের ইতিহাসে ১৭ এপ্রিল এক অবিস্মরণীয় দিন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে রাষ্ট্রপতি, সৈয়দ নজরুল ইসলামকে উপরাষ্ট্রপতি, তাজউদ্দীন আহমদকে প্রধানমন্ত্রী, এ এইচ এম কামারুজ্জামান ও এম মনসুর আলীকে মন্ত্রিসভার সদস্য করে সেদিন মুজিবনগর সরকারের পথচলা শুরু হয়।

বর্তমান সরকারের উন্নয়নমূলক কর্মকাণ্ডের উপর আলোকপাত করেন। দেশের অর্থনৈতিক উন্নতি-অগ্রগতিতে প্রবাসীদের ভূমিকার প্রশংসা করেন। তিনি দেশের সঠিক ইতিহাস সম্পর্কে নিজেদের সন্তান ও নুতন প্রজন্মেকে শিক্ষা দেওয়ার জন্য সকলের কাছে আহ্বান জানান, অনুষ্ঠান সফল করার জন্য কনস্যুলেটের কর্মকর্তা, রাজনৈতিক ও সামাজিক নেতৃবৃন্দ, মিডিয়া প্রতিনিধিসহ উপস্থিত সুধিজনদের তিনি আন্তরিক ধন্যবাদ জানান।
সভা শেষে জাতির পিতা সহ স্বাধীনতা যুদ্ধে নিহত শহীদদের আত্বার মাগফেরাত কামনা এবং দেশ ও জাতীর সুখ-সমৃদ্ধি কল্যাণ কামনায় দোয়া-মোনাজাত করা হয়।
এর পর ১৭এপ্রিল ১৯৭১ – এর মুজিবনগর বাংলাদেশের প্রথম রাজধানী শীর্ষক প্রামান্যচিত্র এবং খন্ডগল্প শীর্ষক মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচ্চিত্র প্রদর্শনী দেখানো হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *