স্পেনে সমাজতান্ত্রিক নেতা “পেদ্রো স্যানচেজ” নতুন প্রধানমন্ত্রী

কবির আল মাহমুদ, বর্তমানকন্ঠ ডটকম, মাদ্রিদ, স্পেন : স্পেনের প্রধানমন্ত্রী, পার্টিদো পপুলার (PP) পার্টি নেতা, মারিয়ানো রাজয়কে দেশটির পার্লামেন্টে এক অনাস্থা ভোটের মাধ্যমে ক্ষমতাচ্যুত করা হয়েছে। আজ শুক্রবার দেশটির পার্লামেন্টে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

স্থানীয় টিভি চ্যানেল টেলি মাদ্রিদের খবরে বলা হয়, রাজয়ের দলে দুর্নীতি কেলেঙ্কারির অভিযোগ এনে স্পেনের সমাজতান্ত্রিক দল (PSOSE )এর নেতা পেদ্রো স্যানচেজ পার্লামেন্টে পদত্যাগের প্রস্তাবনা আনেন। তার প্রস্তাবনা গৃহীত হওয়ায় দেশটির পরবর্তী প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন স্যানচেজ।

স্পেনের সংবাদ এল পাইস জানায়, স্পেনের ১৮০ পার্লামেন্ট সদস্যের মধ্যে ১৬৯ জনই রাজয়ের বিপক্ষে ভোট দেন। এর মধ্যে দিয়ে প্রথম বারের মতো দেশটির কোনো প্রধানমন্ত্রী ক্ষমতাচ্যুত করা হলো।

এদিকে পার্লামেন্টের সিদ্ধান্ত মেনে নিয়েছেন সদ্য ক্ষমতা হারানো প্রধানমন্ত্রী রাজয়। নতুন প্রধানমন্ত্রী হতে যাওয়া স্যানচেজকে অভিনন্দনও জানিয়ে
রাজয় বলেন, ‘স্পেনের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করা সম্মানের বিষয়’। ‘আমি সরকারকে যে অবস্থায় পেয়েছিলাম, তার থেকে ভালো অবস্থায় স্পেনকে রেখে যাওয়া আমার জন্য সম্মানের।’

২০১১ সালে প্রধানমন্ত্রী নির্বাচিত হন স্পেনের রক্ষণশীল দলের নেতা মারিয়ানো রাজয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *