প্রবাসীদের আয়ে বাংলাদেশ মধ্যম আয়ের দেশে পরিণত হচ্ছে

নিজস্ব প্রতিনিধি, বর্তমানকন্ঠ ডটকম, সৌদি আরব : প্রবাসীরা বাংলাদেশের আয়ের উৎস, আপনাদের অর্থ দিয়ে বাংলাদেশ বিশ্বের সাথে তাল মিলিয়ে দূর্বার গতীতে এগিয়ে মধ্যম আয়ের দেশে পরিণত হচ্ছে । সৌদি আরবের রাজধানী রিয়াদে অরাজনৈতিক স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন সৌদি আরবস্থ ফেনী প্রবাসী ফোরামের উদ্যোগে ফেনী সমিতি ঢাকার সাধারণ সম্পাদক ও ঢাকা মহানগর উত্তর যুবলীগের সাংগঠনিক সম্পাদক মোঃ শাহাদাত হোসেন সেলিম ও ফেনী সমিতি ঢাকার সহ-সভাপতি মেজবাহ উদ্দিন সাঈদ এর সৌদি আরব আগমন উপলক্ষে দেয়া সংবর্ধিত অতিথিরা এ কথা বলেন।

রিয়াদের পাক হাউজের হলরুমে উক্ত সংবর্ধনা অনুষ্ঠানে সৌদি আরবস্থ ফেনী প্রবাসী ফোরামের সভাপতি নুরুল আনোয়ারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফোরামের অন্যতম উপদেষ্টা জেড ইউ সাঈদ সিআইপি।

ফোরামের সহ সভাপতি জহির উদ্দিন মনিরের পরিচালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফেনী ফোরামের উপদেষ্টা প্রকৌশলী মাহবুবুল হক মজুমদার, মোজাম্মেল খন্দকার, সাইফুল ইসলাম। জালালাবাদ এসোসিয়েশন এর প্রধান উপদেষ্টা কাপ্তান হোসেন, জার্মান দূতাবাসের কর্মকর্তা আবদুল আজিজ মীর, ফ্রেন্ডস অব বাংলাদেশের সহ সভাপতি সহিদ উল্ল্যাহ ভুঁইয়া। ফেনী প্রবাসী ফোরামের পৃষ্ঠপোষক মাঈন উদ্দিন চৌধুরী, আনোয়ার হোসেন রতন, আবদুল কুদ্দুস, আবুল কাশেম, রবিউল হক ফরায়জি প্রমুখ।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন, ফেনী প্রবাসী ফোরামের সিনিয়র সহ সভাপতি সহিদুল ইসলাম, সহ সাধারণ সম্পাদক আব্দুল আহাদ নয়ন, অর্থ সম্পাদক আবদুল বাতেন। প্রবিত্র কোরআন থেকে তেলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠান শুরু করেন ফোরামের ধর্ম বিষয়ক সম্পাদক মাওলানা ওমর ফারুক।

ফেনী প্রবাসী ফোরামের ভূয়সী প্রসংশা করে সংবর্ধিত অতিথি শাহাদাত সেলিম তার বক্তব্যে বলেন, ফেনী প্রবাসী ফোরামের কাছে আমরা ঋনি হয়ে থাকবো, এই প্রবাসীরা দেশ থেকে হাজার হাজার কিলোমিটার দুরে অবস্থান করেও সংগঠনের মাধ্যমে দেশের গরীব দুঃখী অসহায়দের পাশ্বে দাড়াঁচ্ছে, এই রকম যদি সবাই মানবিক কাজে সম্পৃক্ত হয়, বাংলাদেশ মাধ্যম আয়ের দেশ থেকে উন্নত রাষ্ট্রের কাতারে স্থান করে নিতে বেশী সময় লাগবেনা। সুন্দর আতিথেয়তার জন্য প্রবাসী ফোরামের নেতৃবৃন্দকে তিনি ধন্যবাদ জানান।

প্রধান অতিথি তার বক্তব্যে বর্তমান সৌদি আরবে প্রবাসীদের যে সমস্যা সৃষ্টি হয়েছে তা তুলেধরে বলেন, যারা দীর্ঘ দিন প্রবাসে আছেন তাদের জন্য উত্তম হবে এই কঠিন পরিস্থিতিতে নিরাপদ বিনিয়োগের মাধ্যমে দেশে গিয়ে নিজের ব্যবসা বানিজ্য কিংবা অবস্থান তৈরী করা। এবং ব্যবসা বানিজ্যের ক্ষেত্রে প্রবাসীদের সুযোগ করে দেয়ার জন্য সরকারের প্রতি আহবান জানান।

অনুষ্ঠানে বক্তারা আগত অতিথিদের স্বাগত জানান এবং প্রবাসী রেমিট্যান্স যোদ্ধাদের দেশে আগামী নির্বাচনে ভোট প্রয়োগের অধিকার, দক্ষ প্রবাসীদের দেশে কর্মসংস্থানের সুযোগ দেয়ার মাধ্যমে বাংলাদেশ থেকে বিদেশী শ্রমিক ব্যয় কমানো, প্রবাসীদেরকে জনপ্রতিনিধি হওয়ার সুযোগ দেয়া এই ক্ষেত্রে প্রতিটি দলে প্রবাসী কোটা রেখে আগামী নির্বাচনী লড়াইয়ে প্রবাসীদের মনোনয়ন দেয়া। মাদক, সন্ত্রাস, নারী ও শিশু নির্যাতন এবং জঙ্গীবাদের বিরুদ্ধে সবাইকে সোচ্চার থাকার আহবান জানিয়ে আগত অতিথিদের কাছে বিভিন্ন সুযোগ সুবিধা পাওয়ার ক্ষেত্রে ভুমিকা রাখার দাবী উপস্থাপন করেন।

এ সময় অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন, ফেনী প্রবাসী ফোরামের সহ সভাপতি খায়রুল ইসলাম রতন, যুগ্ম সাধারণ সম্পাদক মাজহারুল ইসলাম শিমুল, সাংগঠনিক সম্পাদক জিয়াউর রহমান ভূঁইয়া, সহ সাংগঠনিক সম্পাদক নুরুল আলম ফরাজি, সহ অর্থ সম্পাদক আবদুল আউয়াল, দপ্তর সম্পাদক ফারুক আহম্মেদ দুলাল, সমাজ কল্যাণ সম্পাদক আবুল হাসান স্বপন, প্রচার সম্পাদক শাহজান সাজু, প্রবাসী কল্যাণ সম্পাদক নিজাম উদ্দিন, ক্রীড়া সম্পাদক মোহন খান সহ রিয়াদ কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *