লিসবন আন্তর্জাতিক কূটনৈতিক মেলায় বাংলাদেশ

রনি মোহাম্মদ, বর্তমানকন্ঠ ডটকম,লিসবন, পর্তুগাল : পর্তুগালের রাজধানী লিসবনে অনুষ্ঠিত আন্তর্জাতিক কূটনৈতিক মেলায় ২০১৮ তে বাংলাদেশ দূতাবাস লিসবন অংশগ্রহণ করেছে। ৩ ডিসেম্বর দিন ব্যাপি কূটনৈতিক মেলা উদ্বোধন করেন পর্তুগালের রাষ্ট্রপতি মারসেলো রেবেলো দ্যা সুজা।

বাংলাদেশ স্টলে দেশীয় ঐতিহ্যবাহী দেশীয় তৈরি পোষাক, মুক্তা, দেশীয় গহনা, মহিলাদের ব্যাগ, মসলিনের কাপড়, হাতের কাজ করা জামা কাপড় এবং পাটজাত হস্তশিল্প পণ্য প্রদর্শন করা হয়। মেলায় আগত প্রায় সাত হাজারের বেশী পর্তুগীজ, বিভিন্ন দেশের নাগরিক ও কূটনৈতিকগন বাংলাদেশ স্টল পরিদর্শন করেন এবং ঐতিহ্যবাহী বাংলাদেশী পণ্য ক্রয় করেন ।

পর্তুগালের রাষ্ট্রপতি মারসেলো রেবেলো দ্যা সুজা বাংলাদেশ স্টলে আসেন এবং বাংলাদেশী বিভিন্ন পন্য দেখেন। এ সময় পর্তুগালের রাষ্ট্রপতিকে নকশী কাঁথা এবং দেশীয় সিল্কের একটি পাঞ্জাবী উপহার দেয়া হয়। তিনি বাংলাদেশ স্টলে এসে ‘আমরা বাংলাদেশকে ভালবাসি’ বলে মন্তব্য করেন।

বাংলাদেশ স্টলে আগত দর্শনার্থীদের জন্য ছিলো হাতের মধ্যে মেহেদীর ব্যবস্থা ও স্টলে রাখা বৃহৎকার দুইটি খেলনা বাঘ মেলায় আগত শিশুদের মাঝে ব্যাপক সাড়া ও উদ্দীপনার সৃষ্টি করে। সেই সাথে সেবামূলক কাজে ব্যয়ের জন্য অর্থ সংগ্রহের লক্ষে দূতাবাস হতে সবজি পোলাও এবং মুরগীর কোরমা সহ দেশীয় খাবারেরও আয়োজন করে। মেলায় আগত অনেক দর্শনার্থী বাংলাদেশী খাবারের ভূয়সী প্রশংসা করেন এবং অনেকে আবার খাবার কিনে নিয়ে যায় মেলা শেষে।

রাষ্ট্রদূতপত্নী শামসাদ আরা খানম রিমার পরিচালনায় স্টলে সহযোগিতায় ছিলেন দূতাবাসের সকল কর্মকর্তা ও তাদের পরিবারবর্গ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *