বিনম্র শ্রদ্ধায় পর্তুগাল দূতাবাসে শহীদ বুদ্ধিজীবি দিবস পালন

রনি মোহাম্মদ, বর্তমানকন্ঠ ডটকম, লিসবন, পর্তুগাল : বাংলাদেশ দূতাবাস লিসবনের উদ্যোগে ১৪ ডিসেম্বর শোকাবহ শহীদ বুদ্ধিজীবি দিবস’২০১৮ পালন করা হয়েছে।
দূতাবাসের কনসুলার মোহাম্মদ নুর উদ্দিনের পবিত্র কোরআন থেকে তেলওয়াত এবং নিহত বুদ্ধিজীবিদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ১ মিনিট নিরবতা পালনের মধ্য দিয়ে শোক সভার সূচনা হয়। সভার শুরুতে প্রধানমন্ত্রীর শোক বার্তা পাঠ করেন দূতাবাসের দ্বিতীয় সচিব হাসান আবদুল্লাহ তৌহিদ। শোক সভায় বক্তব্য রাখেন রাষ্ট্রদূত রুহুল আলম সিদ্দিক, পর্তুগাল প্রবাসী সাংবাদিক নাঈম হাসান পাভেল।

রাষ্ট্রদূত বলেন, ১৪ ডিসেম্বর বাঙালি জাতির ইতিহাসে এক বেদনাঘন দিন। মুক্তিযুদ্ধ চলাকালে ১৯৭১ সালের এই দিনে পাকিস্তানি হানাদার বাহিনী বীর মুক্তিযোদ্ধাদের প্রবল পরাক্রমের সামনে পরাজয় নিশ্চিত জেনে বাঙালি জাতিকে মেধা শূন্য করতে ও বাংলাদেশ যাতে ব্যর্থ রাষ্ট্রে পরিণত হয়, সেই উদ্দেশ্যে পরিকল্পিত এক ঘৃণ্য জেনোসাইড সংগঠিত করেছে পাক হানাদার বাহিনী। কিন্তু তারা সফল হয়নি, আজ বাংলাদেশ বিশ্বের বুকে মাথা তুলে দাঁড়িয়েছে। সঠিক নেতৃত্বের কারণে আজ আমরা মধ্যম আয়ের দেশ হয়েছি। সকল সূচকে পাকিস্তানকে পেছনে ফেলে সামনে এগিয়ে যাচ্ছি। সেই সাথে তিনি দেশের উন্নয়নে প্রবাসীদের ভূমিকার কথা তুলে ধরেন।
শোক সভা শেষে ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর পাকিস্তানী ঘাতকদের হাতে নিহত, বাঙ্গালী জাতির মেধাবী সন্তানদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত পরিচালনা করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *