রিয়াদে শ্রমিক ক্যাম্পে অভিবাসী দিবস

নিজস্ব প্রতিনিধি, বর্তমানকন্ঠ ডটকম, সৌদি আরব : সৌদি আরবের রিয়াদে আল ইয়ামামা কোম্পানির মাদার (আল-কাসিম রোড সংলগ্ন) শ্রমিক ক্যাম্পে উজ্জ্বল হোসেন প্রধান এর সঞ্চালনায় আন্তর্জাতিক অভিবাসী দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে দূতাবাসের শ্রম উইং এর উদ্যোগে আল-ইয়ামামা কোম্পানিতে কর্মরত কয়েক’শ বাংলাদেশী শ্রমিকদের নিয়ে খেলাধুলা, আলোচনা সভা ও পুরস্কার বিতরণীর আয়োজন করা হয়।

অনুষ্ঠানে রাষ্ট্রদূত গোলাম মসীহ বলেন, সরকার নিরাপদ অভিবাসন নিশ্চিত করার লক্ষে বদ্ধপরিকর। এছাড়া সৌদি আরবে অভিবাসন ব্যয় কমানোর লক্ষে কাজ করছে সরকার। তিনি বলেন, সৌদি আরবে দক্ষ ও প্রশিক্ষিত শ্রমিক প্রেরণের জন্য বাংলাদেশে বিভিন্ন প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। এছাড়া সৌদি আরবে বসবাসরত শ্রমিকদের খুব শীঘ্রই বিভিন্ন প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দক্ষতা বৃদ্ধি করা হবে। তিনি অভিবাসী বাংলাদেশীদের জীবন বীমার মাধ্যমে বীমা সুবিধা ও পেনশন স্কিম চালু করার লক্ষে দূতাবাস কাজ করছে বলে জানান। রাষ্ট্রদূত বলেন, সৌদি আরবে বাংলাদেশের একটি বাংলাদেশী ব্যাংক যেন কার্যক্রম শুরু করতে পারে সে লক্ষে ও দূতাবাস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

রাষ্ট্রদূত গোলাম মসীহ অভিবাসীদের জন্য নেয়া দূতাবাসের বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরে বলেন, দূতাবাস অভিবাসীদের সকল সেবা দ্রুত ও সহজে প্রদান করার জন্য কাজ করে যাচ্ছে। তিনি বলেন, সৌদি আরবের বিভিন্ন প্রান্তে অভিবাসীদের সেবা দেয়ার লক্ষে প্রবাসি সেবা কেন্দ্র চালু করা হয়েছে। অচিরেই সৌদি আরবের সকল শহরে প্রবাসী সেবা কেন্দ্র স্থাপন করা হবে বলে রাষ্ট্রদূত জানান। সেই সাথে সৌদি আরবের বিভিন্ন প্রান্তে অভিবাসী বাংলাদেশীদের সেবা প্রদানের লক্ষে নিয়মিত কনস্যুলার টীম ও প্রেরণ করা হচ্ছে।

আলোচনা অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন দূতাবাসের শ্রম উইং এর প্রথম সচিব আসাদুজ্জামান। এছাড়াও অনুষ্ঠানে আল ইয়ামামা কোম্পানির জালানী বিভাগের জেনারেল ম্যানেজার মোঃ নাসির উদ্দীন ও প্রজেক্ট ম্যানেজার আহমেদ আল ফাহমি বক্তব্য প্রদান করেন। দূতাবাসের ইকোনমিক মিনিস্টার ডক্টর মোহাম্মদ আবুল হাসান, শ্রম উইং এর প্রথম সচিব মোঃ সফিকুল ইসলাম ও প্রেস উইং এর দ্বিতীয় সচিব মোঃ ফখরুল ইসলাম উপস্থিত ছিলেন।

অনুষ্ঠান শেষে বাংলাদেশী শ্রমিকদের মধ্যে প্রীতি ফুটবল প্রতিযোগীতার আয়োজন করা হয়। প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরষ্কার তুলে দেন রাষ্ট্রদূত গোলাম মসীহ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *