1. khandakarshahin@gmail.com : bangla :
  2. cmi.sagor@gmail.aom : cmi Sagor : cmi Sagor
শনিবার, ২৮ মে ২০২২, ০৮:৪৪ অপরাহ্ন
বর্তমানকণ্ঠ :-
Welcome To Our Website...



স্পেনে উৎসবমুখর পরিবেশে ঈদ উদযাপন

Reporter Name
  • Update Time : শুক্রবার, ১৫ জুন, ২০১৮
  • ৮৮ Time View

কবির আল মাহমুদ, বর্তমানকন্ঠ ডটকম, মাদ্রিদ, স্পেন : স্পেন এর মাদ্রিদে উৎসবমুখর পরিবেশে ঈদুল ফিতর পালন করেছেন প্রবাসী বাংলাদেশিরা।স্থানীয় সময় শুক্রবার স্পেনে বসবাসরত মুসলমান প্রবাসী বাংলাদেশিরা তাদের প্রধান এ ধর্মীয় উৎসব নিজেদের মধ্যেই ভাগাভাগি করে নেন।
রাজধানী শহর মাদ্রিদ, পর্যটন নগরী বার্সেলোনাসহ স্পেনের বিভিন্ন শহরে ছড়িয়ে থাকা প্রবাসী বাংলাদেশিরা ঈদের নামাজ আদায়, একে অপরের বাসায় গিয়ে ঈদের কুশলাদি বিনিময় করে ঈদের দিনটি আনন্দময় করার চেষ্টা করেন।
তবে স্পেনে ঈদের দিন সরকারী ছুটি না থাকায় নামাজ আদায় করেই অনেককেই কাজে ছুটতে দেখা গেছে।
মাদ্রিদের প্রাণকেন্দ্র লাভা-পিয়াসের কাসিনো পার্কে খোলা মাঠে ঈদ জামায়াত আদায় করেন প্রবাসীরা। অন্যান্য বছরের মতো এবারও সরকারিভাবে অনুমতি নিয়ে কাসিনো পার্কে হাজারো মুসল্লির উপস্থিতিতে ঈদ জামায়াত অনুষ্ঠিত হয়।

দেশটিতে বসবাসরত বাংলাদেশিরা মিলে একসঙ্গে ভাগাভাগি করে নেন ঈদের আনন্দ। সুন্দর আবহাওয়া তাদের ঈদের আনন্দ আরও বাড়িয়ে দেয়। ঈদের নামাজ শেষে একে অপরের সঙ্গে কোলাকুলি ও কুশল বিনিময় করেন প্রবাসী মুসলিম সম্প্রদায়।

ঈদের দিন বাংলাদেশিদের পাশাপাশি বিশ্বের বিভিন্ন দেশের ধর্মপ্রাণ মুসলমানরাও কাসিনো পার্কে জড়ো হয়ে ঈদের নামাজ আদায় করেন।মাদ্রিদে বাংলাদেশি অধ্যুষিত লাভাপিয়েসের বায়তুল মুকাররম বাংলাদেশি মসজিদ পরিচালনা কমিটির আয়োজনে পার্কে কাসিনোর খোলা ময়দানে সকাল সাড়ে ৭টায় এবং সাড়ে ৮টায় দুইটি জামাতে বাংলাদেশ, পাকিস্থান, মরক্কো, সেনেগালসহ বেশকিছু দেশের কয়েক হাজার মুসুল্লী অংশ নেন। প্রথম নামাজের জামায়াত অনুষ্ঠিত হয় স্থানীয় সময় সকাল ৮টা ৪৫ মিনিটে। এর এক ঘণ্টা পর দ্বিতীয় জামায়াত অনুষ্ঠিত হয় সকাল ৯টা ৪৫ মিনিটে।স্পেনে বাংলাদেশ দূতাবাসের দূতালয় প্রধান এম হারুন আল রাশিদসহ স্থানীয় কমিউনিটির নেতারা ঈদের নামাজ আদায় করেন ও সকলের সাথে কুশল বিনিময় করেন। নামাজ শেষে খুতবায় বিশ্ব মুসলমানদের শান্তি ও সমৃদ্ধি কামনা করা হয়।স্পেনের সবচেয়ে বড় মসজিদ ভেনতাসে সকাল ৮ টায় ঈদের বৃহত্তম জামায়াত অনুষ্ঠিত হয়েছে।স্পেনে বাংলাদেশের রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার ,প্রথম সচিব (শ্রম )শরিফুল ইসলামসহ কমিউনিটির নেতারা ঈদের নামাজ আদায় করেন ও সকলের সাথে কুশল বিনিময় করেন। এছাড়া মালাগা, আলিকান্তে, মুরছিয়া, সেভিলা, গ্রানাদা, করদুভাসহ অনেক শহরে ঈদের জামায়াত অনুষ্ঠিত হওয়ার খবর পাওয়া গেছে।

পর্যটন নগরী বার্সেলোনায় শাহ জালাল জামে মসজিদে অনুষ্ঠিত ঈদের ৩টি জামাতেই ছিল প্রবাসী বাংলাদেশিদের উপচে পড়া ভিড়। ঈদের নামাজের দু‘টি জামাত মসজিদে ও একটি জামাত মসজিদ সংলগ্ন খালি ময়দানে আয়োজন করে মসজিদ পরিচালনা কমিটি।
সকাল পৌনে ৮টা, সোয়া ৮টা এবং সোয়া ৯টায় অনুষ্ঠিত হয় ঈদের নামাজের জামাতগুলো। এছাড়া লতিফিয়া ফুলতলী জামে মসজিদে সকাল সাড়ে ৭টায়, সোয়া ৮টায় ও ৯টায় ঈদের নামাজের ৩টি জামাত অনুষ্ঠিত হয়।
ঈদের নামাজ আদায় করতে আসা বাঙালিদের মিলনমেলায় পরিণত হয় মসজিদের আশপাশ। নামাজের পর বিশেষ মোনাজাতে মুসলিম উম্মাহ এর কল্যাণ কামনা করা হয়।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category

প্রধান সম্পাদক
মফিজুল ইসলাম চৌধুরী সাগর

© All rights reserved © 2021 Jee Bazaar |
Theme Customized BY WooHostBD