1. khandakarshahin@gmail.com : bangla :
  2. cmi.sagor@gmail.aom : cmi Sagor : cmi Sagor
শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ০৬:৫২ অপরাহ্ন
বর্তমানকণ্ঠ :-
Welcome To Our Website...



পর্তুগালে বাংলাদেশিদের পর্তুগিজ ভাষা শিক্ষা কোর্সের উদ্বোধন

Reporter Name
  • Update Time : সোমবার, ৭ জানুয়ারী, ২০১৯
  • ২২৪ Time View

রনি মোহাম্মদ, বর্তমানকন্ঠ ডটকম, লিসবন, পর্তুগাল : পর্তুগালের লিসবনে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের কর্তৃক পরিচালিত পর্তুগাল মাল্টিকালচারাল একাডেমী (PMAA) এর উদ্যোগে পর্তুগিজ ভাষা, সংস্কৃতি ও ইতিহাস শিক্ষা কোর্স শুরু হয়েছে। এই উপলক্ষে গতকাল সন্ধ্যায় লিসবনের বাংলাদেশী অধ্যুষিত এলাকার মাতৃ মনিজের রুয়া দো বেনফরমোসোর পর্তুগাল মাল্টিকালচারাল একাডেমী নিজস্ব ক্যম্পাসে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সাংবাদিক রাসেল আহম্মেদ এর সঞ্চালনায় এবং মোঃ সম্রাট এর সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ দূতাবাস লিসবনের দ্বিতীয় সচিব হাসান আবদুল্লাহ তৌহিদ, দূতাবাসের প্রাশাসনিক কমকর্তা সামিউল হক, বিশিষ্ট কমিউনিটি ব্যক্তিত্ব রানা তসলিম উদ্দিন, জাহাঙ্গীর আলম, আবুল কালাম আজাদ, কবি কমল, শাহিন সায়ীদ, মোঃ ইকবাল ভূঁইয়া, শাহাদাৎ হোসেন, আব্দুল খালেক, মোঃ রাসেল, লিটন কাদেরী, মনজুরুল হোসেন জিন্নাহ, আশরাফুল ইসলাম হাসিব, নজরুল ইসলাম সুমন, মোঃ শাহজাহান, জাহিদ কায়সার, মোহাম্মদ সাত্তার প্রমুখ।
আগামী ১৪ জানুয়ারী ২০১৯ তারিখ থেকে শুরু হবে পর্তুগিজ ভাষা, সংস্কৃতি ও ইতিহাস শিক্ষার এই কোর্স। উক্ত কোর্সটি পর্তুগাল সরকার কর্তৃক অনুমোদিত এবং পর্তুগিজ পাসপোর্ট বা নাগরিকত্ব লাভের জন্য প্রযোজ্য ও অপরিহার্য। পর্তুগিজ নাগরিকত্ব আবেদনের পূর্ব শর্ত হলো এই কোর্সটি। যেখানে লেভেল এ-১ এবং এ-২ সমমানের সার্টিফিকেট প্রদান করা হবে।
কোর্সটির বিভিন্ন দিক তুলে মাল্টিকালচারাল একাডেমী কতৃপক্ষ বলেন, এখন থেকে অত্যন্ত সল্প সময়ে এই কোর্সটি সম্পূর্ণ করতে পারবে পর্তুগাল প্রবাসী বাংলাদেশী সহ বিশ্বের সকল দেশের অভিবাসন প্রত্যাশীরা। আগে যা অত্যন্ত সময় সাপেক্ষে এবং জটিলতাপূর্ণ ছিল। কারন বছরে মাত্র দুটি কোর্স সরকারি ভাবে করানো হতো। এখন প্রতি মাসে ভিন্ন ভিন্ন সময় অনুযায়ী শিক্ষার্থীরা তাদের কোর্সটি সম্পূর্ণ করতে পারবে।
বাংলাদেশ দূতাবাস লিসবনের দ্বিতীয় সচিব হাসান আবদুল্লাহ তৌহিদ এই উদ্যোগের প্রশংসা করে বলেন, এ উদ্যোগ আমাদের কমিউনিটির সম্মান ও মর্যাদা বৃদ্ধি করবে বিদেশের মাটিতে। কেননা এর ফলে এখন থেকে যেকোন দেশের অভিবাসীরা পর্তুগিজ ভাষা শিক্ষা কোর্সটি সহজে সম্পূর্ন করতে পারবে প্রবাসী বাংলাদেশীদের পরিচালিত এই একাডেমী কর্তৃক। এছাড়াও বাংলাদেশ দূতাবাস লিসবন কর্তৃক সকল ধরনের সহযোগিতা এবং পাশে থাকবেন বলে আশ্বাস প্রদান করেন।
পরে নৈশভোজের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category

প্রধান সম্পাদক
মফিজুল ইসলাম চৌধুরী সাগর

© All rights reserved © 2021 Jee Bazaar |
Theme Customized BY WooHostBD